অনিমেষের গদ্য: এক নগর আর নাগর


 

এক নগর আর নাগর: অনিমেষ

এই যে শহর আর তার ভেতর একলা সভ্যতা। লঙ অনের ওপর বসে থাকা পরীক্ষিত কাক লুফে নেবে এই শেকল পরানো বশ্যতা। ঘোরের ভেতর নদী আর ছোট্ট ছোট্ট সেট আপ, Everything is fare between love and war. এই যে যুদ্ধ তার ভেতর নগর নগরের মাঝে চোরাস্রোত আর বৃহৎ স্নানঘর। স্নানঘর নরকের দরজা টেনে বের করে আনা সিস্টেম বাই সিস্টেম ইয়ো ইয়ো টেস্ট।

রাজার বুক লম্বা চওড়া, ঘন লোম, মুখভর্তি দাড়ি আর বৃহৎ শ্লোক। ধ্বনিতে ধ্বনিতে কান উঠে যাচ্ছে, নতুন নতুন কান, নতুন ইয়াররিং, সুকৌশলে শেখা তটস্থ ভয় আর নাতিদীর্ঘ মুখোশের গুজব।

কালক্রমে নাগরবৃন্দ ছড়াতে থাকে অপটু হাতের মিশ্রণ, মূত্র থেকে মূত্র, নিঃশ্বাস থেকে নিঃশ্বাস পরিকল্পিত ক্রিয়েটিভিটি।

Standard:-

একটা খোলা বারান্দা, ধর্তব্যের মধ্যে না আসা খোল, গেল গেল রব। রাজার বুকে পাহাড়ি খোল বাঘ কুমীর জলজ্যান্ত গিলে খায়। লিঙ্গ দিয়ে ইচ্ছা বেরোয় আর টুটি চেপে বেরিয়ে পড়ে নঞর্থক সিদ্ধান্ত।

Maximum:-

সাপের বিষ আর গলির ভেতর খলবায়ু, মোড়কে মোড়কে অট্টহাসি।

যতদূর মেঘ ছায় ততদূর রাজা বিছিয়ে রাখে আন্ডার গার্মেন্টস।


এই যে নাগরিক সভ্যতা ছড়িয়ে রাখা পাঞ্চ লাইন সব একটা ভয়। রাজার ল্যাঙটা থাকা কোনো বিষয় নয়। রাজার বুক ইঞ্চিতে ইঞ্চিতে মাপতে মাপতে। পথিক প্রশ্নকর্তা ডুকরে কেঁদে ওঠে। I swear you will never see like this, ঘনিষ্ঠ বাঘ যার নাম বাঘিরা, বাক্সের ভেতর ভূত আর মাথার ওপর ছোপ ছোপ মুখর, ইয়ে ভি শালা এক অর

নরকের দরজা খোলা, নাগরদোলা চড়ে আমরা ঘুরছি...

No comments:

Post a Comment

ইবলিশ ৭ - নিরোর নগরকীর্তন ও তাহার নাগরবৃন্দ

  শিল্পী: জস এ. স্মিথ  সম্পাদক কয়  নিরোর নগরকীর্তন ও তাহার নাগরবৃন্দ বাঁশি না বীণা না বেহালা কী বাজাতেন নিরো?—কেউ হয়তো জানে ঠিকটা। বাদ্যযন্ত...